Header Ads Widget

শেয়ার বাজার /শেয়ার মার্কেট কি/নতুনদের জন্য শেয়ার বাজার -শেয়ার বাজারে লাভ করার উপায় share bazar ki r kivabe korbo

 

শেয়ার মার্কেট কি, শেয়ার বাজার, শেয়ার বেচা কেনা , শেয়ার বাজারের বর্তমান অবস্থা ২০২১, শেয়ার বাজারের বর্তমান অবস্থা 2022,  নতুনদের জন্য শেয়ার বাজার, শেয়ার বাজারে লাভ করার উপায়, শেয়ার বাজার কি হালাল, বাংলাদেশের শেয়ার বাজার কয়টি, শেয়ার বাজারে সর্বনিম্ন কত টাকা বিনিয়োগ করা যায়, স্টক মার্কেট কি, বাংলাদেশের শেয়ার বাজারের সমস্যা সমূহ, share bazar, share bazar ki, share bazar bortoman obostha, share bazar invest, stock bazar, what is stock bazar, share bazar news, share bazar bangladesh, share bazar free earn,


শেয়ার মার্কেট কি, কিভাবে কাজ করে শেয়ার মার্কেট , কিভাবে শুরু করবো শেয়ার মার্কেট , আর কিভাবে করলে লস হতে পারে। শেয়ার মার্কেট থেকে লাভ করতে কি লাগবে। বা কি কি জানা দরকার। তা পুরোটাই কভার করার চেষ্টা করবো।

Helpline bd360 ব্লগের সকল ভিজিটরদের এই পোস্টে স্বাগতম জানিয়ে শুরু করতেছি শেয়ার মার্কেট নিয়ে লেখা , শেয়ার মার্কেটের বিস্তারিত তথ্য। তবে শুরুতেই বলে নেওয়া ভালো , এই পোস্টটি সম্পুর্ন নতুনদের জন্য। আর যারা এডভান্স লেভেলে রয়েছেন , আমি তাদের জন্য এই পোস্ট টি সাজেস্ট করবো না। আপনারা চাইলে কিছুক্ষন অপেক্ষা করে বেরিয়ে যেতে পারেন।

যারা একদম ই নতুন , বা সবে মাত্র শেয়ার মার্কেটে পা রাখছেন , আমি তাদের জন্য আমার এক্সপেয়ার মেন্ট নিয়ে এই পোস্ট টা করতেছি। আর তার আগে এটাও বলে রাখা ভালো যে, আমার এক বন্ধু এই শেয়ার মার্কেটে খুব ভালো পজিশনে রয়েছে , তাই যদি আপনাদের শাড়া পাই তাহলে আমি তার সাহায্যে আরো ভালো ভাবে উপস্থাপন করার চেস্টা করবো। আর তার সাথে যোগাযোগ করার উপয় করে দিব আপনাদের সুবিধার জন্য। আশা করি আপনারা উপকৃত হবেন।

 

শেয়ার মার্কেট কি

আপনি যদি যানতে চান শেয়ার মার্কেট কি, তাহলে বলবো এখানে এপনি কমপক্ষে ২ মাস গবেশনা করার পরে ইনভেষ্ট করবেন। কারন শেয়ার মার্কেটে আসলেন , একাউন্ট করে ইনভেষ্ট করে টাকা আয়ের বা লাভের স্বপ্ন দেখলেন। এটা হয়তো আপনার জন্য , বিপদ জনক একটা ভুল বা বোকামি হয়ে দাড়াবে। কেননা , শেয়ার মার্কেটকে ভাগ্যের পরিচয় বা, জুয়াও বলা হয়।


শেয়ার মার্কেট হলো, আপনি কোন একটা কম্পানির কাছ থেকে তাদের পন্য বানানোর জন্য কিছু অংশ শেয়ার করবেন। মানে আমি একটা দোকান দিয়েছি, এবার আমার স্বপ্ন বা ইচ্ছা হলো , এই দোকানে প্রচুর মালামাল নিয়ে কাজ শুরু করবো। কিন্তু সমস্যা হলো, আমার কাছে পর্যাপ্ত টাকা নেই, এখন আমার দোকানে ভরপুর মালামাল নিতে আমার অনেক টাকার প্রয়োজন, তাই একন কারো কাছ থেকে টাকা এনে কাজ করতে হবে।


 তবে এখানে প্রশ্ন রয়ে যায় যে, কম মাল নিয়েও কাজটা শুরু করা যায় না। মানে এখানে বোঝাতে চায় যে, কম্পানিটা চাইলে অল্প টাকার পন্য নিয়ে কাজ শুরু করতে পারে। কিন্তু তার পরেও এই বেশি টাকার লোভ দিয়ে টাকা মেরে দিবে। আসলে ব্যাপার টা এরকম না। আমি যদি অল্প টাকার পন্য নিয়ে কাজ করি আর ধীরে ধীরে বেশি টাকার পন্য আনতে থাকি, তাহলে দেখা যাবে, আমার অনেক সময় লেগে য়াবে। তাই আমি অল্প সময়েই বেশি টাকা আয় করার জন্য এই কাজটা করবো।

 

আর সে জন্যই আমার কারো সাহায্যের প্রয়োজন, মানে যার কাছে আমি টাকা পাবো, তার থেকে সাহায্যের প্রয়োজন। সে ক্ষেত্রে কেউ ই আমাকে মাসের পর মাস এই ভাবে টাকা দিয়ে রাখবে না। আর তাই আমার প্রয়োজন কোন একটা পথ কে অবলম্বন করা। যেখানে যে টাকা দিবে তার ও লস না হয়। আর সে আমাকেও টাকা দিতে উদ্বদ্ধ হয়।

 

আর তখন ই এই প্রসঙ্গ উঠে আসে যে, আমায় কেউ একজন টাকা দিবে আর আমি ব্যাবসা শেষে লাভ থেকে কিছুটা তাকে দিব। এখানে কতটা দিতে হবে, তা নিয়ে পরে কথা বলি। এর পরে কথা আসবে, এটা কোন মাধ্যমে নিবে। সে তো চাইলে ব্যাংক থেকে লোন নিয়েও কাজটা করতে পারতো। কিন্তু না করার কারনটা কি। এই ক্ষেত্র সমস্য হলো, ব্যাংক স্বাধারনত সপ্তাহ বা মাসের শেষে টাকা নিয়ে থাকে। আর ব্যাংক এটা কখনোই দেখবে না যে, আপনি সমস্যায় আসেন বা আপনার লস হয়েছে। তাই ব্যাংক থেকে ওই কম্পানিগুলো টাকা নেয় না।

 
শেয়ার মার্কেটে কাজ করার উপায় কি

শেয়ার মার্কেটে কিভাবে কাজ করবো বা এখানে কাজ করার উপায় কি। এখানে কাজ করতে হলে আপনাকে নিজের মাথা খাটাতে হবে। আপনি আগে যেই কম্পানির সাথে শেয়ারে কাজ করবেন , তাদের সমন্ধে আগেই ভালো করে যেনে নিবেন। বুঝার চেষ্টা করবেন যে , কোন পন্যটায় ইনভেস্ট করলে আপনি ক্ষতির সম্মুক্ষিন হবেন না। কোন পন্যটি এখন লাভের উপর উঠতে পারে। তার পরেও ভাগ্য বলতে তো কোন একটা বস্তু রয়েছেই। তাই ভাগ্যের লেখাটা তো কখনোই বদলাতে পারবেন না বুদ্ধি দিয়ে।

শেয়ার মার্কেটে কাজ করতে হলে , অবশ্যই অবশ্যই আপনার রিস্ক নিতে হবে। কারন যে কোন সময় শেয়ার করে লাভ হয়ে যেতে পারে। আবার হুট করে শেয়ার করে লস হয়ে যেতে পারে।  মানে এখানে কাজ করার জন্য আপনাকে অনেকটা জুয়াখোর হতে হবে। টাকার মায়া ছেড়ে দিয়ে কাজ করতে হবে।

শেয়ার মার্কেটে ঢুকার জন্য আপনি ইউটিউবে অনেক অনেক ভিডিও পেয়ে জাবেন। আর ভিডিও দেখে ব্যাপরটা আরো ক্লিয়ার হয়ে নিতে পারবেন। তবে এতটুকু অনুরোধ , যদি মায়া নামক বস্তুটা আপনার মাঝে থাকে , তাহলে শেয়ার মার্কেট আপনার জন্য না।

এখানে কাজ করতে হলে এই শেয়ার মার্কেট কেনার কিছু ওয়েব সাইট রয়াছে। সেই সাইট গুলোর মাধ্যমে আপনি শেয়ার মার্কেটে আসতে পারেন।তার মধ্য অন্যতম রয়েছে, angel broking, groww, upstox ইত্যাদি।

আর পোস্টের যে কোন স্থানে আমি শেয়ার মার্কটে টাকা ইনভেষ্ট না করেই আয় করার একটা সুযোগ শেয়ার করবো তাই আপনাকে পুরো পোস্ট টা সম্পুর্ন ভাবে পড়তে হবে। কেননা সেটা যে কোন স্থানেই আমি রেখে দিব।

 

শেয়ার মার্কেট কিভাবে কাজ করে

শেয়ার মার্কেট কাজ করে হচ্ছে, আমি উপরে বলেছি যে কোন একটা পম্পানি তার টার্গেটিক পন্য কিনতে বা বানাতে সমার্ত না পেতে, আর্থিক সমস্যায় পড়লে, তখন সেই কম্পানি কারো কাছে সাহায্য চায়। আর এটা কেউ ফ্রিতে করে না। তাই কম্পানি তার সাথে একটা যুক্তি করে। যুক্তিটা এমন ভাবে হয়, যেন কম্পানি ওই টাকা এবং কম্পানির নিজস্ব টাকা দিয়ে যে কাজটা করবে, সেখানে যদি লাভ হয় তা থেকে যে এই কম্পানিকে শেয়ারে হেল্প করবে তাকে কিছু অংশ দিবে।

কিন্তু যদি কম্পানি সেই টাকা দিয়ে লাভ না করতে পারে, তাহলেও ওই লাভের কিছু অংশ যে বেক্তি শেয়ারে থাকবে, তার ও নিতে হবে।লাভ আর লস যেটাই হোক না কেন, দুজনের ই ভাগ থাকবে। এখানে যে সুধু ২ জন হবে , এমন কোন কথা নেই। এখানে কাজ বড় আর শেয়ারের লোক ছোট হলে অনেক লোক মিলেও কাজটা করতে পারে।

 

 

 

কত অংশ কে পাবে বা শেয়ার মার্কেটের লাভ কেমন

এটা একটা শেয়ার মার্কেট, তাই এখানে আর বলতে বাদ থাকে না যে, এই যে কম্পানিতে আপনি টাকা ইনভেস্ট করবেন। বা টাকা দিবেন, সেখানকার মালিক আপনি ও হয়ে যাবেন। মানে ওই কম্পানির মালিক হবেন আপনিও। তবে যত অংশ দিবেন ঠিক তত অংশের মালিকই হবেন আপনি।

যদি কম্পানি সিম্পল ভাবে ১ লক্ষ টাকার কোন একটা প্রযেক্ট করে , তাহলে সেখানে আপনি যদি ১০ পার্সেন্ট বা ১০ হাজার টাকা দেন, সেখানে আপনি ওই কম্পানির ১০ পার্সেন্ট মালিক হবেন। আর যখন লাভ লসের হিসাব হবে, তখন ও আপনি ওই ১০ পার্সেন পাবেন। লস হলে আপনার লস ১০ পার্সেন্ট আর লাভ হলেও আপনার ১০ পার্সেন্ট হবে।

 

 আরো কিছু বিষয়

digital marketing full info


কত টাকা থেকে শেয়ার মার্কেটে ইনভেস্ট করা যায়

এটা একটা কমন প্রশ্ন। আর সবার ই জানা দরকার। কারন কাজ করার আগে সবকিছু বুঝে শুনেই যাওয়া উচিৎ।

এখানে ইনভেস্টের নিদৃষ্ট কোন শীমারেখা নেই। আপনার যা সমার্থ রয়েছে তাই নিয়েই কাজটা করতে পারবেন। আর যত বেসি দিবেন ততই বেসি করতে পারবেন।  আপনি চাইলে  ১০০০টাকা দিয়েও এই কাজটা শুরু করতে পারেন। সেটা পুরোই আপনার উপর নির্ভর করবে।

 

 
শেয়ার মার্কেটে কিভাবে সফল হওয়া যায়

শেয়ার মার্কেটে সফল হওয়ার কিছু কিছু সিস্টেম রয়েছে। আর সেই সিস্টেম গুলো জানা থাকলেই আপনি সফল হতে পারবেন। একটা কথা বলতে ভুলে গিয়েছিলাম, আপনি যে কোন মেয়াদি কাজ করতে পারবেন। মানে ১ দিনের জন্য ও চাইলে কাজটি করতে পারেন। আজ কিনলেন একটা শেয়ার আবার কাল বিক্রি করে ফেললেন। বা সপ্তাহিক ভাবে, মাসিক ভাবে বা বছর বছরের জন্য ও কিনতে পরেন।

তবে যতখানি বুঝেছি, সেয়ার মার্কেটে লস করার অন্য তম কারন হলো, ১ দিনের জন্য শেয়ার কেনা। আর সপ্তাহিক ভাবে কিনলেও লসের সম্ভাবনা থাকে। তাই কিনলে কখনো লম্বা সময়ার জন্য কিনবেন। আর যতটুকু টাকা লস খেলেও সমস্যা হবে না। ঠিক ততটুকু টাকা ইনভেস্ট করবেন।

আর এখানে অল্প অল্প করে কাজ করতে করতেই এক সময় ভালো কিছু করা সম্ভব।কারন নতুন ঢুকেই ১০ -২০ হাজার ইনভেস্ট করে লস খেলে সমস্যায় পড়তে  হবে। আর এখানে লাভ করার জন্য সব সময় আপনার নিজের চিন্তা করা দরকার।

 

ফ্রিতেই শেয়ার মার্কেট শুরু করুন

আচ্ছা পৃথীবির সবচেয়ে বড় বড় ধনিরা নাকি শেয়ার মার্কেটের সাথেই জড়িত। তাই যদি হয়, তাহলে আমি কেন করবো না। আর আমি যদি করিও, তাহলে কি পারবো। আমার লাকিটাও কি তাদের মতো  হবে। আমিও কি পাবো সফল হতে। যদি না  পারি, যদি লস করি। এমন ভয় আর আসা যাদের রয়েছে, তাদের জন্যই এই ফ্রি সিস্টেমটি। এখানে সামান্য সময় কাজ করেই সম্পুর্ন ফ্রিতে শেয়ার মার্কেট নিয়ে কাজ শুরু করতে পারবেন। আর এটাই আমি পোস্টের মাঝে বলেছি।

 

সিস্টেমটা  হলো, upstox  নামের এই সাইটে কাজ করতে পারবেন। আর এই সবগুলো সাইটের ই মোবাইল অ্যাপ রয়েছে। তেমন এই কম্পানির মোবাইল অ্যাপটি ডাউনলোড করে  আপনি সেখানে কিছু কাজ করেই টাকা আয় করতে পারবেনষ এবং আপনি সেই টাকা শেয়ার মার্কেটে ইনভেস্ট করতে পারবেন।

ধন্যবাদ, আজ এই পর্যন্তই। আগামি পোস্টের সাথেই থাকুন। আমরা ইন্টারনেটের সমস্ত তথ্যই এই সাইটে আপলোড করবো।তাই আপনিও আপনার সকল সমস্যার সমাধান পেতে এখানে ভিসিট করতে পারেন।

Post a Comment

0 Comments